Bartaman Patrika
রাজ্য
 

এ রাজ্যের সব বুথ স্পর্শকাতর হতে পারে না, বিরোধীদের দাবি নস্যাৎ পুলিস পর্যবেক্ষকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সব বুথ স্পর্শকাতর বলে ঘোষণা করার দাবি বিরোধীরা কয়েকদিন ধরেই জানিয়ে আসছে। কিন্তু সোমবার নির্বাচন কমিশনের বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে জানিয়ে দিলেন, সব বুথ স্পর্শকাতর হতে পারে না। কিছু বুথ সাধারণ ক্যাটিগরির হয়, কিছু বুথ স্পর্শকাতর হয়, কিছু বুথ অতি স্পর্শকাতর হয়। কোন বুথ স্পর্শকাতর হবে, তার মাপকাঠি আছে।
বিশদ
শিলিগুড়িতে মোদির সভার দিনই দিনহাটায় মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্চিতে ইঞ্চিতে জবাব বোধহয় একেই বলে। আগামীকাল, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শিলিগুড়িতে সভা করবেন। একই দিনে উত্তরবঙ্গের দিনহাটায় নির্বাচনী সমাবেশে হাজির থাকবেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

02nd  April, 2019
ভোটের কাণ্ডারী
দিলীপের ‘এনার্জি-রহস্য’ গরম দুধ, সোমেনের ক্ষেত্রে ভালোবাসা, অনুব্রত বলছেন, পোস্তর বড়া!

বিশ্বজিৎ দাস, কলকাতা: ভোটে দাঁড়ান বা না দাঁড়ান— এঁদের রাজনৈতিক গ্ল্যামার অটুট। প্রার্থীদের আর কী ক্যারিশমা? এঁরা যেখানেই যান, না চাইতেও প্রচার-খ্যা঩তির সিংহভাগ ছটা এসে পড়ে তাঁদেরই মুখে। বয়স? দেখতে কেমন? তাঁদের ক্ষেত্রে কোনও ফ্যাক্টরই নয়। কিন্তু, লোকসভা ভোটের এইসব ‘কাণ্ডারী’রা কোথা থেকে পান এত শক্তি, এনার্জি?
বিশদ

02nd  April, 2019
বেড়েছে সংবাদপত্র পড়ার হিড়িক
জেলের বন্দিদের মধ্যেও ভোট নিয়ে উৎসাহ তুঙ্গে

সুকান্ত বসু, কলকাতা: লোকসভা ভোট নিয়ে নানা আলোচনা, তর্কাতর্কি, চুলচেরা বিশ্লেষণ এখন শুধুমাত্র বিভিন্ন দলীয় কার্যালয়ে, পাড়ার মোড়ে কিংবা চায়ের দোকানেই সীমাবদ্ধ নেই। সেই উত্তাপ পৌঁছে গিয়েছে দমদম, বারাকপুর, প্রেসিডেন্সি, বারুইপুর, বর্ধমান, বহরমপুর সহ নানা কেন্দ্রীয় ও উপ সংশোধনাগারের চৌহাদ্দিতেও।
বিশদ

02nd  April, 2019
নতুন করে শুনানি হবে ডিভিশন বেঞ্চে: সুপ্রিম কোর্ট
বাড়তি নম্বর পেয়েও প্রাথমিকে শিক্ষকতার চাকরির সুযোগ আপাতত আটকে গেল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১ এপ্রিল: বাড়তি নম্বর পেয়েও প্রাথমিকে শিক্ষকতার চাকরির সুযোগ আপাতত আটকে গেল। আজ সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, নতুন করে পশ্চিমবঙ্গে প্রাথমিকে চাকরির সুযোগের বিষয়টি এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে শুনানি হবে।
বিশদ

02nd  April, 2019
 কেরলে রাহুলের প্রার্থী হওয়া নিয়ে কারাতের আক্রমণে রুষ্ট সোমেন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেরল থেকে রাহুল গান্ধীর নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্তে বাম-কংগ্রেস তরজা নতুন মাত্রা পেল বাংলায়। বামেদের সঙ্গে কংগ্রেসকে পরাস্ত করতে নরেন্দ্র মোদির সঙ্গে একই সুরে কথা বলছেন প্রকাশ কারাত। সোমবার এমনই দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।
বিশদ

02nd  April, 2019
পরিষেবা ব্যাহত ও বন্ধের আশঙ্কা
ভোটের ডিউটিতে রাজ্যের কয়েকশো ব্লাড ব্যাঙ্ক, ইসিজি, এমআরআই টেকনোলজিস্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্লাড ব্যাঙ্ক থেকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট, এক্স-রে থেকে ইউএসজি, এমআরআই থেকে সিটি স্ক্যান— এইসব জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কয়েকশো যন্ত্রী বা টেকনোলজিস্টদের ভোটের ডিউটিতে নেওয়ায় রাজ্যের স্বাস্থ্য পরিষেবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

02nd  April, 2019
ভোটকর্মীদের বিমার আওতায় আনার দাবি শিক্ষক সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে ভোটের দায়িত্বে থাকা কর্মীদের বিমার আওতায় আনতে হবে। এই দাবি করে নির্বাচন কমিশনে চিঠি দিল পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতি। সংগঠনের তরফে জানানো হয়েছে, প্রত্যেক ভোটকর্মীর জন্য ১০ লক্ষ টাকার বিমা করাতে হবে। 
বিশদ

02nd  April, 2019
নীতিগত জয় দেখছে তৃণমূল
এবার রামনবমীর মিছিলে অস্ত্র বর্জনের বার্তা ভিএইচপির, মানছে না বিজেপি

 রাজু চক্রবর্তী, কলকাতা: ভোটের ভরা মরশুমে এবার শ্রীরামচন্দ্র বড় ইস্যু হতে চলেছেন। একদিকে, অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে জোর বিতর্ক চলছে। অন্যদিকে, এ রাজ্যের ভোটে রামনবমী ঘিরে পারদ চড়তে শুরু করেছে। আগামী ১৪ এপ্রিল বাংলাজুড়ে রামনবমী পালনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)।
বিশদ

01st  April, 2019
ব্রিগেডের প্রস্তুতি জোরকদমে
৭ এপ্রিল কোচবিহারে জনসভা করবেন মোদি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৭ এপ্রিল কোচবিহারে জনসভা করতে ফের বাংলায় আসছেন। আগামী ১১ এপ্রিল রাজ্যে প্রথম দফায় আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভোট। সেই সূত্রে কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ অধিকারীর হয়ে ভোট প্রচারে আসছেন দেশের প্রধানমন্ত্রী।
বিশদ

01st  April, 2019
‘মোদির ব্রিগেডে অন্তত ১০ লক্ষ লোকের জমায়েত চাই’
দক্ষিণবঙ্গের জেলানেতৃত্বগুলিকে নির্দেশ অমিত শাহের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৩১ মার্চ: ২০১৪ সালের রেকর্ড ভাঙতে হবে। দক্ষিণবঙ্গের প্রতিটি জেলা নেতৃত্বকে হাজির করতে হবে কমপক্ষে ৩০ থেকে ৪০ হাজার লোক। আগামী ৩ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত ব্রিগেড সমাবেশে অন্তত দশ লক্ষ লোকের জমায়েত চাই। দলের বঙ্গ শিবিরকে সাফ জানিয়ে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

01st  April, 2019
 উত্তরে ঘূর্ণাবর্ত, পশ্চিমে নিম্নচাপ, আজ রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তরদিকে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এবং পূর্ব উত্তরপ্রদেশ থেকে ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে আজ সোমবার রাজ্যে ঝড়-বৃষ্টি হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। রবিবার উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়। তবে এদিন ঝড়-বৃষ্টি মূলত হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।
বিশদ

01st  April, 2019
ভোট কুড়োতে মাইলের পর মাইল হাঁটা! তাতেও লাভ, বলছেন ডাক্তারবাবুরাই

বিশ্বজিৎ দাস, কলকাতা: এখন হাজার হাজার মানুষের অভ্যাস মর্নিং নয়তো ইভিনিং ওয়াক। নির্দিষ্ট সময় ধরে, নির্দিষ্ট ছন্দে, নিয়মিত হাঁটার নাকি জুড়ি নেই। বলছেন ডাক্তারবাবুরাই।
বিশদ

01st  April, 2019
বাজার ভরা সব্জি, দাম বেশ চড়া, বেড়েছে আলুর দামও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে বিক্রেতার তরফে এগিয়ে দেওয়া ঝুড়িটা হাতে নিয়ে সবে গোলচে নধর আলুগুলো বাছতে শুরু করেছিলেন ক্রেতা। পাশ থেকে কেউ একজন আলু দর করতেই, বিক্রেতা তাচ্ছিল্যের সঙ্গে উত্তর দিলেন, জ্যোতি ১২ টাকা। 
বিশদ

01st  April, 2019
সমীক্ষা পোর্টালে তথ্য দিতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে
বিপর্যয় মোকাবিলা, ছাত্রীদের আত্মসুরক্ষার পাঠ দেওয়া হয় কি না, জানতে চায় কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপদকালীন পরিস্থিতি মোকাবিলা করার মতো পরিষেবা কি আছে? মক ড্রিল বা নকল মহড়া কি করা হয়? বিশ্ববিদ্যালয়ে কি পড়ুয়াদের জন্য কাউন্সেলর আছে? এমন নানা বিষয় জানতে চাইছে কেন্দ্র।
বিশদ

01st  April, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ৬ এপ্রিল (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার তুলে নিলে, তা রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাবনাগুলিকে লঙ্ঘন করার শামিল হবে। তাই পাকিস্তান এটা কখনওই মেনে নেবে না। ইসলামাবাদে একটি সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই জানিয়েছেন পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ...

সংবাদদাতা, দার্জিলিং: পাহাড়ে প্রচারে এগিয়ে গিয়েছেন মোর্চা সমর্থিত তৃণমূল কংগ্রেস প্রার্থী অমর সিং রাই। তিনি ভোটারদের বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছেন। পাহাড়ের ভূমিপুত্র হিসাবে তাঁকে সাদরে গ্রহণ করেছেন পাহাড়বাসী।   ...

শ্রীনগর, ৬ এপ্রিল (পিটিআই): বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমানহানা এবং সীমান্তে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামানোর বিষয়ে নরেন্দ্র মোদির সরকার মিথ্যার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ ...

 কুয়ালালামপুর, ৬ এপ্রিল: দেশের প্রথম সারির আই লিগ ক্লাবগুলির অস্তিত্ব নিয়ে যখন ভারতীয় ফুটবলের আকাশে ধোঁয়াশা ও বিবিধ প্রশ্ন উঠছে, তখনই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের ক্ষেত্রে শুভ। উপার্জন ভাগ্য ভালো। কর্মে উন্নতির যোগ আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা মিলবে। ব্যবসা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৮৮.৯০ টাকা ৯২.১৫ টাকা
ইউরো ৭৬.১৫ টাকা ৭৯.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
06th  April, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭ ৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ২৬/২৩ অপঃ ৪/২। অশ্বিনী ৮/৯ দিবা ৮/৪৪। সূ উ ৫/২৮/২৭, অ ৫/৪৯/৫৯, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/৬ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩৩ মধ্যে।
২৩ চৈত্র ১৪২৫, ৭ এপ্রিল ২০১৯, রবিবার, দ্বিতীয়া ৩/১৮/৫। অশ্বিনীনক্ষত্র ৮/১৮/৪৯, সূ উ ৫/২৮/৭, অ ৫/৪৯/২৭, অমৃতযোগ দিবা ৬/১৭/৩২ থেকে ৯/৩৫/১৪ মধ্যে এবং রাত্রি ৭/২২/৩৬ থেকে ৮/৫৫/৪৬ মধ্যে, বারবেলা ১০/৬/৭ থেকে ১১/৩৮/৪৭ মধ্যে, কালবেলা ১১/৩৮/৪৭ থেকে ১/১১/২৭ মধ্যে, কালরাত্রি ১/৬/৭ থেকে ২/৩৩/২৭ মধ্যে।
 ১ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মে উন্নতির যোগ আছে। বৃষ: গৃহ সংস্কার যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব স্বাস্থ্য দিবস১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম১৮৯৭ - নাট্যকার, ...বিশদ

07:03:20 PM

রাজস্থান রয়্যালসকে ৮ উইকেটে হারাল কেকেআর

10:56:29 PM

কেকেআরকে ১৪০ রানের টার্গেট দিল রাজস্থান রয়্যালস 

09:37:13 PM

রাজস্থান রয়্যালস: ৫৬/১ (১০ ওভার) 

08:47:03 PM

রাজস্থান রয়্যালস: ২৮/১ (৬ ওভার) 

08:29:29 PM